Call for book chapter: The Subaltern effect

ছবি: ঢাকার একটি গলি, পোশাক শ্রমিকরা সকালের কাজে ছুটছে

নিম্নবর্গ আমরা কিভাবে পাঠ করেছি: বাংলাদেশের প্রান্ত থেকে একটি সংকলন

The Subaltern effect: An anthology from [the margins] Bangladesh
 Mahmudul H Sumon and Sayema Khatun

মার্ক্সবাদ এবং জাতীয়তাবাদ, উভয়ধারার সমালোচনামূলক দৃষ্টি থেকে একটা নতুন ধরনের ভাবনার ধারা হিসেবে নিম্নবর্গের অধ্যয়ন অনুপ্রাণিত করেছিল আমাদের অনেককেই। বাংলাদেশে মধ্য ’৯০ এ আমাদের অনেকের কাছেই বিষয়টি এসেছিল আচমকা এবং ভাবনার নতুন একটা দিগন্ত হয়ে। যখন এসেছিল ততদিনে এই অধ্যয়ন প্রকল্পও কিছু তাত্তি¡ক বাঁক বদল করে ফেলেছে। আমাদের এখানে যখন এর চর্চা শুরু হয়, এর এই বাঁকবদল হয়তো কারো চোখে পড়েছে, কারো পড়েনি। তিন দশকেরও অধিককাল ধরে এই প্রভাবের সুদূরপ্রসারি ফল পর্যালোচনার সময় এখন এসেছে বলে আমরা মনে করি এবং এর একটা তাগিদ আমরা বোধ করি। এই সব নতুন তত্ত্ব ও অভিনব বিষয়বস্তু নৃবিজ্ঞান তথা সমাজবিজ্ঞান অথবা মানবিকবিদ্যার চর্চা, চিন্তা-পদ্ধতি এবং গবেষণাকে কতটা বদলে দিতে পেরেছিল, কতটা প্রভাব রেখেছিল তার একটা খতিয়ান নেবার চেষ্টায় আমরা একটি সংকলন গ্রন্থ রচনার পরিকল্পনা করেছি। আমাদের প্রস্তাবিত গ্রন্থে আমরা এর ঐতিহাসিক সমালোচনাত্মক পর্যালোচনা তুলে ধরতে চাই, সংরক্ষণ করতে চাই আমাদের হয়ে ওঠা কাজগুলো এবং এর মধ্য দিয়ে ক্রমশঃ এক ধরনের তাত্ত্বিকীকরণের দিকেও যেতে চাই। আমাদের আশা যে, এই রচনা সংকলন থেকে হয়ত ভবিষ্যতে নিম্নবর্গকে বোঝাবুঝির পথরেখারও আভাস পাওয়া সম্ভব হবে।

বাংলা ভাষায় প্রস্তাবিত গ্রন্থে আপনাকে একটি রচনার জন্য আমরা আপনাকে আমন্ত্রণ জানাই! লেখার সাম্ভাব্য বিষয়গুলোর একটা সংক্ষিপ্ত তালিকা দেয়া রইল তবে আপনার কাজের ক্ষেত্রের সাথে প্রাসঙ্গিক আরো নতুন বিষয়ও যোগ করা যেতে পারে।

ইতিহাস/ ভাষার রাজনীতি/ নিম্নবর্গের গান/ গ্রাম অধ্যয়ন ও নিম্নবর্গের প্রশ্ন/ আত্মপরিচয়ের রাজনীতি/ নারীবাদী বিশ্লেষণ/ প্রতিরোধের গল্প

We envision this book project to be an outcome of our long engagement and scholarship on South Asian History and Culture from the margins of Bangladesh. It aims to map, archive, and theorize our responses to the fascinating body of work produced by the Subaltern Studies Collective. How has this affected our work? What inspired many of us to take up their framework? Is it all about uncritical acceptance? Is there any critique about the School? The proposed book, to be published in Bengali, is an attempt to take up these questions and promises a critical revisit from Bangladesh.

We invite book chapters on the following areas and topics but the list is not meant to be exhaustive. New areas/ topics are welcome!  

History/ Politics of language/ Subaltern music/ The Subaltern question in village studies/ Identity politics/ Feminist analysis/ Resistance

Please contact for setting up a plan for submission at the following emails:

[email protected] and [email protected]

Print Friendly, PDF & Email
0 Shares

Leave A Comment

Your email address will not be published. Required fields are marked *